টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
যেসব কাজে ভালো থাকবে মস্তিষ্ক

যেসব কাজে ভালো থাকবে মস্তিষ্ক

এই বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান প্রাণী হল মানুষ। মানুষ প্রকৃতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে নিজের অস্তিত্ব বজায় রেখেছে মস্তিষ্কের জোরেই। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ক্ষমতা কমতে থাকে। নানা রকম মানসিক চাপ, দুশ্চিন্তা তো রয়েছেই, সেই সঙ্গে যোগ হয় আমাদের অলসতাও। অলসতার কথা কেন এলো? কারণটা হচ্ছে, ব্রেইনেরও দরকার পরে অনুশীলনের।

এ কারণে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় এমন সব কাজ আপনাকে করতে হবে। যেমন- খেলার দিকে মনোযোগী হতে হবে। পাশাপাশি করতে হবে কিছু এক্সারসাইজও। এই এক্সারসাইজগুলো মেনে চললে মস্তিষ্কের কার্যকারিতা কমবে না, হবেন তীক্ষ্ণ বুদ্ধির অধিকারী। স্মৃতিশক্তি বাড়বে, বাড়বে কাজের প্রতি মনোযোগও।

দৌড়: বিশেষজ্ঞদের মতে, দৌড়ানোর সময় মস্তিষ্কের হাইপোক্যাম্পাস অংশটি তরতাজা হয়ে ওঠে। ফলে স্মৃতিশক্তির উন্নতি ঘটে। কমে স্ট্রেসও। মস্তিষ্কের কর্মক্ষমতা বেড়ে যায় অনেকটাই। তবে দৌড়ানোর আগে আপনার শারীরিক অবস্থার দিকে নজর দিন। প্রথমদিকে মিনিট দশেক, এবং ধীরে ধীরে তা মিনিট বিশেক পর্যন্ত হলেই যথেষ্ট।

শরীরচর্চা: বিশেষজ্ঞরা বলছেন, ব্রেইনকে সুস্থ রাখতে সপ্তাহে ১৫০ মিনিট শরীরচর্চাই যথেষ্ট। তাতে মস্তিষ্কের স্পেশাল মেমরির উন্নতি ঘটে। পাশাপাশি ডিমেনশিয়া, ডিপ্রেশন এবং আলঝাইমার্সের মতো সমস্যাও দূরে থাকে। নিয়ম করে শরীরচর্চা করলে হার্টের ক্ষমতা বাড়ে, সেই সঙ্গে ফুসফুসের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে।

সাইক্লিং: প্রতিদিন মিনিট বিশেক সাইকেল চালালে তা আপনার ব্রেইনে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। যে কারণে নিত্য নতুন কোষের জন্ম হতে শুরু করে। যার ফলে কগনেটিভ ফাংশনের উন্নতি ঘটে। যত প্যাডেল ঘোরাবেন, তত কর্টিসল নামক স্ট্রেস হরমোনের ক্ষরণ ঠিক ঠিক নিয়ম মেনে হবে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital
Buy,Sale,Rent Property in Dhaka Bangladesh at ghorbareewala

Visit Ghorbaree Wala