টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
সীমান্তে চীনের নতুন কৌশল, আগে সেনা সরাতে বলছে ভারতকে!

সীমান্তে চীনের নতুন কৌশল, আগে সেনা সরাতে বলছে ভারতকে!

গত বেশ কয়েক মাস ধরে লাদাখ সীমান্ত ঘিরে ভারত ও চীনের মধ্যে চলছে উত্তেজনা। তবে বর্তমানে উভয়পক্ষই উত্তেজনাপূর্ণ পরিবেশের অবসানের চেষ্টা করছে। কিন্তু তাতেও চলছে দড়ি টানাটানি। এক্ষেত্রেও শর্ত রাখছে চীন।

চীনের দাবি, পূর্ব লাদাখের কোথাও থেকে চীনা সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার আগে ভারতকে প্যাংগং লেকের দক্ষিণের পাহাড়ের চুড়া থেকে সেনা সরাতে হবে।

উল্লেখ্য, এটিই সেই বিতর্কিত জায়গা, যা নিয়ে গত চার মাসে দুইপক্ষের মধ্যে একাধিকবার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এই মুহূর্তে ভারত চাইছে চীন তাদের সমস্ত সেনা সরিয়ে নিক। কিন্তু উল্টো চীনের দাবি, ভারতকেই আগে সরাতে হবে সেনা।

সম্প্রতি ভারত ও চীনের কমান্ডারদের মধ্যে ষষ্ঠ রাউন্ড বৈঠক হয়ে গিয়েছে। দুই দেশের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, উভয় দেশই লাদাখের ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠানো থেকে বিরত থাকবে। পাশপাশি উত্তেজনা আরও কমাতে শিগগিরই সপ্তম রাউন্ডের বৈঠক হবে বলে জানানো হয়েছে।

গ্যালভান উপত্যকায় সংঘর্ষের পর ভারত সীমান্তে একাধিক ক্ষেত্রে পরিবর্তন এনেছে। ওই সংঘর্ষের সময় চীনা সেনা মধ্যযুগীয় কায়দায় লোহার তৈরি অস্ত্র নিয়ে ভারতীয় সেনাদের আক্রমণ করেছিল। এতে নিহত হয় ২০ ভারতীয় সেনা সদস্য।

অবশ্য বর্তমানে কঠোর অবস্থান নিয়েছে নয়াদিল্লিও। সম্প্রতি হওয়া ভারত ও চীনের কমান্ডারদের মধ্যে ষষ্ঠ রাউন্ড বৈঠকে ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে, যেহেতু চীন এই সমস্যার শুরু করেছিল, তাই তাদেরই প্রথম পেছনে যাওয়া উচিৎ। এরপর ভারতও ফিরে আসবে। সূত্র: কলকাতা২৪

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital