টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
অক্সফোর্ডের টিকা ৭০ শতাংশ কার্যকারিতার দাবি

অক্সফোর্ডের টিকা ৭০ শতাংশ কার্যকারিতার দাবি

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ৭০ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে পারে। প্রায় ১০ মাস ধরে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সোমবার গবেষকরা দাবি করেছেন ভ্যাকসিনটি ৭০ শতাংশ সফলতা পেয়েছে। বিবিসি।

এর আগে মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না তাদের তৈরি টিকা ৯৫ শতাংশ সুরক্ষা দিতে পারে বলে দাবি করে। তবে ওই দুই টিকার চেয়ে অক্সফোর্ডের টিকার দাম বেশ কম। আর এর সংরক্ষণের ক্ষেত্রেও জটিলতা কম

২০ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবীর শরীরে বড় আকারের পরীক্ষাটি চালানো হয়েছিল। এসব স্বেচ্ছাসেবীর ৫০ ভাগ যুক্তরাজ্যের বাসিন্দা আর ৫০ ভাগ ব্রাজিলের। পরীক্ষায় দেখা গেছে ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণকারী স্বেচ্ছাসেবীদের মধ্যে ৩০ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর ডামি বা নকল ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ১০১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর ভিত্তিতে গবেষকরা বলছেন, ভ্যাকসিনটি ৭০ শতাংশ কার্যকরী।

অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালে এ টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ শতাংশ এবং অন্যটিতে ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গেছে। অর্থাৎ, গড়ে ৭০ শতাংশ ক্ষেত্রে এ টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। তবে একটি পূর্ণ ডোজের পর অর্ধেক ডোজ টিকা দিলে তা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।

এসব টিকার তুলনায় অক্সফোর্ডের টিকা কম কার্যকারিতা দেখাতে সক্ষম হলেও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে এটি মহামারি মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। কারণ, অন্য ভ্যাকসিনগুলোর তুলনায় অক্সফোর্ডের ভ্যাকসিন অনেক সাশ্রয়ী। এটি তুলনামূলকভাবে সংরক্ষণ করা সহজ। আর সেকারণে সহজেই এটি পৃথিবীর যেকোনও প্রান্তে পৌঁছে দেওয়া সহজ হবে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital