টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
চলতি বছরের রিটার্ন দাখিলের সময় আরও এক মাস বাড়ানো হয়েছে

চলতি বছরের রিটার্ন দাখিলের সময় আরও এক মাস বাড়ানো হয়েছে

ব্যক্তি করদাতা, ব্যবসায়ী ও আয়কর আইনজীবী, জনপ্রতিনিধি সব পক্ষের অনুরোধে কোভিড পরিস্থিতির কারণে আয়কর রিটার্ন দাখিলের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত (এক মাস) বাড়ানো হয়েছে। আজ সোমবার এনবিআর কর্তৃপক্ষ বোর্ডসভায় এ সিদ্ধান্ত নেন। সোমবার (৩০ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম।

যদিও গতকাল রোববার (২৯ নভেম্বর) এনবিআরের সম্মেলন কক্ষে ‘মাসব্যাপী কর সেবাদান এবং ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস-২০২০ উদযাপন’উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম সময় না বাড়ানোর ঘোষণা দেন।

এসময় এনবিআরের চেয়ারম্যান জানান, ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা হয়েছে ১৩ লাখ ২০ হাজার। পরিশোধিত কর ২ হাজার ৩৮৭ কোটি টাকা। তবে, আমাদের সক্ষমতা বাড়লেও কাঙ্ক্ষিত মাত্রায় আয়করের ক্ষেত্র এখনও বাড়েনি।
তিনি আরও বলেন, আয়কর রিটার্ন দাখিলের সময় আজ সোমবার পর্যন্তই থাকবে, সময় বাড়ানোর কোনো সুযোগ নেই। সময় বাড়ানো হচ্ছে না। যে করদাতারা এখনো আয়কর রিটার্ন জমা দেননি, তাদের আজকের (সোমবার) মধ্যেই তা জমা দিতে হবে। তা না হলে গুনতে হবে জরিমানা।

আবু হেনা মো. রহমাতুল মুনিম আরও বলেন, নির্ধারিত সময়ে যারা আয়কর রিটার্ন দিতে পারবেন না, তারা সংশ্লিষ্ট কর অফিসে আবেদন করতে পারবেন। নির্ধারিত সময়ে রিটার্ন জমা না দেওয়ার যৌক্তিক কারণ দেখাতে পারলে তার জরিমানা মওকুফ করা হবে। কমিশনারের কাছে যদি কারণ যৌক্তিক মনে না হয়, তবে তাকে জরিমানা দিতে হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪৬ লাখ নাগরিকের কর শনাক্তকারী নম্বর (টিআইএন) রয়েছে। তাদের অর্ধেকও নিয়মিত রিটার্ন জমা দেন না।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital