টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
মার্কিন মহাকাশ বাহিনীর নতুন নাম ঘোষণা

মার্কিন মহাকাশ বাহিনীর নতুন নাম ঘোষণা

এবার মহাকাশের দখল নিতে প্রস্তুত ‘আঙ্কেল স্যাম’। অনন্ত আকাশে মার্কিন আধিপত্য বিস্তার করবে ‘গার্ডিয়ান্স’ বাহিনী। শুনতে কমিক ক্যারেক্টারের মতো হলেও সহজ কথায় এই ‘গার্ডিয়ান’রা হলেন মার্কিন মহাকাশ যোদ্ধা। একটি টুইট করে এই নামকরণের কথা জানিয়েছে আমেরিকার মহাকাশ বাহিনী।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যুক্তরাষ্ট্রের নবগঠিত মহাকাশ বাহিনীর সদস্যদের নাম ঘোষণা করেছেন। গত শুক্রবার বাহিনীটির প্রথম বর্ষপূর্তিতে এই ঘোষণা দেন পেন্স। ডোনাল্ড ট্রাম্প ঘোষিত অন্যতম নীতি হিসেবে এই বাহিনী গঠন করা হয়। মহাকাশে রাশিয়া ও চীনের হুমকি বাড়তে থাকায় মহাকাশ বাহিনী (স্পেস আর্মি) গঠনের ঘোষণা দেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

সোভিয়েত আমল থেকেই মহাকাশের দখল নিতে মরিয়া ছিল আমেরিকা। আট ও নয়ের দশকে কমিউনিস্ট বলয়ে প্রচণ্ড ভাঙনের ফলে মহাকাশ দখলের দৌড়ে অনেকটাই পিছিয়ে যায় নবগঠিত রাশিয়া। ১৯৮০ সালে মহাকাশ যুদ্ধের পরিকল্পনা নিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর হিমঘরে চলে যায় সেই উদ্যোগ।

তারপর কেটে গিয়েছে কয়েক দশক হারানো শক্তি অনেকটাই ফিরে পেয়েছে মস্কো। মার্কিন প্রতিরক্ষা মহলে সাড়া ফেলে আসরে নেমেছে চীনও। তাই গত বছরের জুন মাসে ফের ‘স্টার ওয়ার’-এর সূচনা করেন ডোনাল্ড ট্রাম্প। তারপরই ‘United States Space Force’ নামের বিশেষ ‘মহাকাশ বাহিনী’ গঠন করে আমেরিকা।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital