টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
সশস্ত্র হামলায় জাতিসংঘ মিশনের ৩ শান্তিরক্ষী নিহত

সশস্ত্র হামলায় জাতিসংঘ মিশনের ৩ শান্তিরক্ষী নিহত

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে অজ্ঞাত অস্ত্রধারীদের হামলায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অন্তত তিনজন সদস্য নিহত হয়েছেন। গত বৃহস্পতিবারের এই হামলায় আরও দুইজন আহত হয়েছেন। নিহত শান্তিরক্ষী সদস্যরা জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত বুরুন্ডির সামরিক বাহিনীর সদস্য।

জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, মধ্যাঞ্চলীয় ডেকোয়া ও দক্ষিণাঞ্চলীয় বাকুমা এলাকায় পৃথক দুই হামলায় তারা হতাহত হন। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের কর্তৃপক্ষকে এই হামলার তদন্ত করে অপরাধীদের দ্রুত বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে আগামীকাল রোববার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনকে ঘিরে সৃষ্ট উত্তেজনার মধ্যে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর একটি জোট সরকারের সঙ্গে সম্পাদিত যুদ্ধবিরতি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। এমন প্রেক্ষাপটে ওই হামলার ঘটনা ঘটল।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, খনিজ সম্পদে সমৃদ্ধ অথচ বিশ্বের দ্বিতীয় দরিদ্রতম দেশ ৬০ বছর আগে স্বাধীন হলেও তখন থেকে দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতার মধ্যে পড়ে আছে। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে স্থিতিশীল পরিস্থিতির পুনরুদ্ধারে আগামীকালের নির্বাচন এক গুরুত্বপূর্ণ পরীক্ষা বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

এক সপ্তাহ আগে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ও আগামীকালের নির্বাচনের প্রার্থী ফাউস্টিন আর্চেঞ্জ তোয়াদেরা তার পূর্বসূরি ফ্রাঙ্কয়েজ বুজিজের বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ করেন। বুজিজে সমর্থক মিলিশিয়ারা সম্প্রতি দেশটির চতুর্থ বৃহত্তম শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। এ অবস্থায় রাশিয়া ও রুয়ান্ডা বর্তমান সরকারের সমর্থনে দেশটিতে সেনা পাঠিয়েছে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital