টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
প্রাথমিক শিক্ষকদের বদলি বাধ্যতামূলক হচ্ছে

প্রাথমিক শিক্ষকদের বদলি বাধ্যতামূলক হচ্ছে

প্রাথমিক শিক্ষকদের নির্ধারিত সময় পর পর বদলি বাধ্যতামূলক করা হচ্ছে। এ বিষয়ে উদ্যোগ নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা যায়, বছরের পর বছর এক শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। তাদের ৩ বছর পর পর অথবা ৫ বছর পর পর এক স্কুল থেকে আরেক স্কুলে বদলি করা হবে। তবে শিক্ষকদের যাতে ভোগান্তি না হয় সে কারণে কাছাকাছি শিক্ষাপ্রতিষ্ঠানে বদলির করার ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে এটি কার্যকরের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এদিকে শিক্ষকদের বদলির পাশাপাশি তিন বছরের ঊর্ধ্বে একই জায়গায় কর্মরত মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদেরও বদলির ব্যবস্থা নিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিভাগীয় উপপরিচালকদের কাছে এ তথ্য চেয়েছে ডিপিই। অফিস আদেশে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ আওতাধীন সকল দপ্তরে দীর্ঘদিন একই কর্মস্থলে তিন বছরের বেশি সময় ধরে কর্মরত কর্মচারীদের তথ্য আগামী সাত কর্ম দিবসের মধ্যে নির্ধারিত ছকে পাঠাতে হবে।

নির্ধারিত ছক অনুযায়ী কর্মচারীর নাম ও পদবী, কর্মরত অফিসের নাম ও যোগদানের তারিখ, কর্মরত জেলা ও উপজেলার নাম, অনুমোদিত পদসংখ্যা এবং বিভাগীয় পর্যায়ের অফিসসহ আওতাধীন অফিসের কর্মরত কর্মচারীদের মোট সংখ্যা জানাতে হবে। এছাড়া তিন বছরের ঊর্ধ্বে কর্মরতদের নিজ জেলা ও উপজেলা, বর্তমান পদে যোগদানের তারিখ, সরকারি চাকরিতে প্রথম যোগদানের তারিখ, সরকারি চাকরিতে প্রথম পদ, আগের দুইটি কর্মস্থলের নাম ও কর্মকালীন মেয়াদের তথ্য জানাতে হবে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মসুরুল আলম বলেন, ‘আমরা শিগগিরই এই উদ্যোগ বাস্তবায়ন করবো। এর আগে এ লক্ষ্যে তিন বছরে ঊর্ধ্বে একই শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছেন এমন শিক্ষকদের তথ্য চাওয়া হয়েছিল। পাশাপাশি অধিদপ্তরের আওতাধীন কর্মকর্তা-কর্মচারীদেরও বদলির ব্যবস্থা নেবো।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital