টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
১৯ বছরের ইতিহাসে এবারই প্রথম যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সৈন্য কমিয়ে ২৫০০তে এনেছে যুক্তরাষ্ট্র

১৯ বছরের ইতিহাসে এবারই প্রথম যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সৈন্য কমিয়ে ২৫০০তে এনেছে যুক্তরাষ্ট্র

গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে মার্কিন সেনা কমানোর নির্দেশ দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব এই সৈন্য কমানোর বিবৃতির বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ১৯ বছরের ইতিহাসে আফগানিস্তানে সৈন্য সংখ্যা রয়েছে। তবে কত সংখ্যক সৈন্য রয়েছে সেটা তিনি বলেননি।

গত বছরের ফেব্রুয়ারিতে ট্রাম্প প্রশাসন কয়েক ধাপে সৈন্য সংখ্যা কমানোর বিষয়ে তালিবান নেতাদের সঙ্গে চুক্তি করে। গুরুত্বপূর্ণ সেই চুক্তি অনুযায়ী, ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তানে মার্কিন সৈন্য শূন্যতে আনার কথা। যদিও বাইডেন প্রশাসন এ বিষয়ে কিভাবে এগোবে সেটা এখনো অস্পষ্ট রয়েছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব বলেন, আফগানিস্তান থেকে দ্রুত এই সেনা প্রত্যাহার আফগান শান্তি প্রক্রিয়ার প্রতি, যুক্তরাষ্ট্র তালিবান চুক্তি এবং যুক্তরাষ্ট্র আফগানিস্তান যৌথ ঘোষণার প্রতি আমাদের চলমান প্রতিশ্রুতি পূরণ ও সমর্থনের ইঙ্গিত বহন করে।

তার মতে, আমরা সামনের দিকে এগোচ্ছি। বিভাগ ২০২১ সালের মে মাসের মধ্যে সৈন্য সংখ্যা শূন্যতে আনার সক্ষমতার বিষয়টি পরিকল্পনা করছে। তবে ভবিষ্যতের সৈন্য সংখ্যা কমানো শর্ত সাপেক্ষ থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

সৈন্য হ্রাসের এক সংক্ষিপ্ত বিবৃতিতে ট্রাম্প আফগানিস্তানে সম্পূর্ণভাবে বের হয়ে আসার ইঙ্গিত প্রদান করেছেন। আফগানিস্তানে ২০০১ সাল থেকে চলমান যুদ্ধের প্রসঙ্গ টেনে বলেন, অন্তহীন যুদ্ধ শেষের বিষয়ে আমি সর্বদা প্রতিজ্ঞাবদ্ধ থাকব।

তবে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন অতীতে সন্ত্রাস দমনের অংশ হিসেবে আফগানিস্তানে স্বল্প সংখ্যক সৈন্য রাখার ব্যাপারে কথা বলেছেন।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital