টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
অক্সফোর্ডের টিকা নেয়ার সঙ্গে রক্ত জমাটের সম্পর্ক নেই

অক্সফোর্ডের টিকা নেয়ার সঙ্গে রক্ত জমাটের সম্পর্ক নেই

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোন ভাইরাসের টিকা নেয়ার সঙ্গে মানবদেহে রক্ত জমাট বাঁধার কোনো সম্পর্ক না থাকায় টিকাদান কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি ও ইনডিপেনডেন্টের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণের পর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কারো কারো রক্ত জমাট বেঁধে যাচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ার পর বুলগেরিয়া, ডেনমার্ক, আইসল্যান্ড, নরওয়ে এবং থাইল্যান্ডসহ কয়েকটি দেশ এই টিকা প্রদান স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার ডব্লিউএইচও-র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার আশঙ্কা তৈরির কোনো সম্পর্ক এখন পর্যন্ত পাওয়া যায়নি। এটা চমৎকার একটি টিকা এবং মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে দেশগুলোর এই টিকার ব্যবহার অব্যাহত রাখা উচিত।

ইউরোপের প্রায় ৫০ লাখ মানুষ এরইমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছেন। তাদের মধ্যে মাত্র ৩০ জনের টিকা গ্রহণের পর শরীরে রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা গেছে। ইতালিতে ৫০ বছরের এক ব্যক্তি মারা গেছেন বলেও খবর প্রকাশ পেয়েছে।

আসলেই অ্যাস্ট্রাজেনেকার টিকার নিরাপত্তা নিয়ে কোনো উদ্বেগ আছে কিনা বা রক্তজমাট বাঁধার যে খবর পাওয়া যাচ্ছে তা সত্যি কিনা তা ডব্লিউএইচও তদন্ত করে দেখছে বলে জানান হ্যারিস।

তিনি বলেন, এখন পর্যন্ত টিকার সঙ্গে স্বাস্থ্যগত সমস্যার যে খবর পাওয়া যাচ্ছে তার কোনো সম্পর্ক থাকার বিষয়টি প্রতিষ্ঠিত হয়নি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital