টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
পাবনা সুজানগরে কৃষিপণ্য পরিবহণে ঘোড়ার গাড়ী ব্যবহার 

পাবনা সুজানগরে কৃষিপণ্য পরিবহণে ঘোড়ার গাড়ী ব্যবহার 

ছবি পাবনা জেলা প্রতিনিধি

পাবনার সুজানগরে কৃষিপণ্য পরিবহণে জনপ্রিয় হয়ে উঠেছে ঘোড়ার গাড়ী। উপজেলার অধিকাংশ গ্রাম-গঞ্জে কৃষিপণ্য পরিবহণ করতে ঘোড়ার গাড়ীর ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে।

উপজেলার মানিকহাট ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম জানান, এক সময়ে ঘোড়ার গাড়ী ছিল এ জনপদের মানুষের অতি প্রয়োজনীয় বাহন। সকালে ঘুম থেকে উঠলেই পথে-প্রান্তরে এবং রাস্তা-ঘাটে চোখে পড়ত অগণিত ঘোড়ার গাড়ী। সে সময় সকল শ্রেণি পেশার মানুষ ঘোড়ার গাড়ীযোগে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের পাশাপাশি বিভিন্ন মালা-মাল ও কৃষিপণ্য বহনে ব্যবহার করতেন।
 কালের পরিক্রমায় যন্ত্রচালিত যানবাহন আবিষ্কারের ফলে ঘোড়ার গাড়ী প্রায় বিলুপ্ত হয়ে যায়।  স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান বলেন, ইদানিং কৃষিপণ্য ও মালামাল পরিবহণে আগের মতো আবার ঘোড়ার গাড়ীর ব্যবহার করা হচ্ছে।
উপজেলার ভাটপাড়া গ্রামের কৃষক রফিকুল ইসলাম মোল্লা জানান, বিশেষ করে ইঞ্জিন চালিত যানবাহনের চেয়ে ঘোড়ার গাড়ীতে কৃষিপণ্য বহনে টাকা সাশ্রয় হওয়ায় কৃষকরা ঘোড়ার গাড়ী ব্যবহার করছেন। তাছাড়া গ্রাম-গঞ্জের রাস্তা-ঘাটে কৃষিপণ্য বহনে ইঞ্জিন চালিত যানবাহনের চেয়ে ঘোড়ার গাড়ীরই সুবিধা বেশি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital