টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
ফের বাড়ছে পানির দাম

ফের বাড়ছে পানির দাম

ঢাকা ওয়াসার পানির দাম ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। মঙ্গলবার ঢাকা ওয়াসার বোর্ডসভায় এই প্রস্তাব অনুমোদন পেতে পারে। সে ক্ষেত্রে আগামী ১ জুলাই থেকে পানির বর্ধিত মূল্য কার্যকর হবে।

গত বছর এপ্রিল মাসে করোনাভাইরাসের শুরুর দিকে পানির দাম বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। সেসময় প্রতি ইউনিটে আবাসিকে পানির দাম বেড়েছিল ২ টাকা ৮৯ পয়সা। এবারে পানির বাড়তি দাম কার্যকর হলে গত ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানোর ঘটনা ঘটবে।

সূত্রমতে, দাম বাড়ানোর সিদ্ধান্তের অনুমোদন হলে আগামী জুলাই মাস থেকে আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির জন্য দাম দিতে হবে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক সংযোগে দিতে হবে ৪২ টাকা।

ওয়াসার জনতথ্য কর্মকর্তা মোস্তফা তারেক বলেন, ওয়াসা আইন, ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানি ও স্যুয়ারেজ ব্যবস্থাপনা দাম বাড়াতে পারে। পানির প্রকৃত উৎপাদন ব্যয়ের সঙ্গে বিক্রয়মূল্যের সামঞ্জস্য রাখতে এবং বর্তমান মূল্যস্ফীতি সমন্বয় করতে দাম বাড়ানো হচ্ছে। সবকিছু বিচার-বিবেচনা করে ও আইন মেনেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে প্রতি এক হাজার লিটার পানি উৎপাদনে অন্তত ১৭ টাকা খরচ হয় বলে জানান তিনি।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম বলেন, মহামারির এই সময়ে পানির দাম বাড়ানো অমানবিক। ওয়াসা পানি উৎপাদনের জন্য যে ব্যয়ের হিসাব দিচ্ছে, তা গ্রহণযোগ্য নয়। তারা হিসাবের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে গণশুনানির আয়োজন করুক। তখন উৎপাদন ও ব্যয়ের প্রকৃত চিত্র বেরিয়ে আসবে।

প্রসঙ্গত, ওয়াসার পানিতে ময়লা, দুর্গন্ধ থাকায় মানুষের ভোগান্তি কতটা, তা বোঝাতে ২০১৯ সালের এপ্রিলে অভিনব এক কর্মসূচি পালন করেন জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমান। তিনি ওয়াসার পানি দিয়ে বানানো শরবত খাওয়াতে চেয়েছিলেন সংস্থার এমডি তাকসিম এ খানকে। কারওয়ান বাজারে ওয়াসার প্রধান কার্যালয়ের সামনে এক গ্লাস শরবত হাতে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত এমডির দেখা পাননি। বিষয়টি তখন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হয়েছিল।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital