টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
পাসপোর্ট সূচকে বাংলাদেশ ১০০তম স্থানে

পাসপোর্ট সূচকে বাংলাদেশ ১০০তম স্থানে

২০২১ সালে বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশ ১০০তম স্থানে আছে।

এই সূচকে ভারত ৮৪তম, ভুটান ৮৯তম এবং শ্রীলঙ্কা আছে ৯৯তম স্থানে। নেপাল ও পাকিস্তান যথাক্রমে ১০৩তম এবং ১০৭তম স্থান নিয়ে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে আছে। আর আফগানিস্তান তালিকার একদম নিচে রয়েছে। বাংলাদেশের সাথে একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদান।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্স বৈশ্বিক পাসপোর্টের এ সূচক প্রকাশ করেছে। সূচকটি বিশ্বের সমস্ত পাসপোর্টের মূল র‌্যাংকিং যা বিশ্বের বিভিন্ন দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধার সংখ্যার উপর ভিত্তি করে তৈরি করা হয়।

সূচকে মোট ১১০টি দেশের মধ্যে বাংলাদেশ গত বছরের চেয়ে এক ধাপ উপরে উঠে এসেছে। হেনলে পাসপোর্ট ইনডেক্স ২০২১ অনুসারে, বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারীরা বিশ্বের ৪১টি দেশে কোনো রকম পূর্ব ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে মালদ্বীপ ৬০তম অবস্থানে রয়েছে, যার পাসপোর্টধারীরা ৮৭টি দেশে ভিসা-মুক্ত ভ্রমণ বা অন-অ্যারাইভাল ভিসার অনুমতি প্রাপ্ত হবে।

অন্যদিকে, এশিয়ার দুটি দেশ জাপান ও সিঙ্গাপুর যথাক্রমে সূচকের শীর্ষ দুই স্থান দখল করেছে, এরপর জার্মানি ও দক্ষিণ কোরিয়া তৃতীয় স্থানে রয়েছে।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ এই সূচকে ১০১তম অবস্থানে ছিল। তার আগের বছর ছিল ৯৯তম।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital