টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
হাওরের পাকা ধান সোনালী ফসল ঘরে তোলতে ব্যাস্ত কৃষক দুর্যোগের আতংকে হাওরবাসী

হাওরের পাকা ধান সোনালী ফসল ঘরে তোলতে ব্যাস্ত কৃষক দুর্যোগের আতংকে হাওরবাসী

কালবৈশাকী দুর্যোগের আতংকে হাওর বাসী বোরো ফসল পাকা ধান ঘরে তোলতে ব্যাস্ত হাওরাঞ্চলের কৃষক, এ মৌসুমে আকাশে রোদ যেনো কৃষকের মুখের হাসির ঝিলিক ঘরে ঘরে। আকাশে মেঘ দেখলেই কৃষকের গাম ঝাড়ানো  বুকটা কেঁপে ওঠে , শীলা বৃষ্টি ঝড়ের আশঙ্কায় বুকের ভেতর  দুরু দুরু করতে থাকে সুনামগঞ্জের হাওর জুড়ে কৃষকেদের। সোনামাখা রোদে দিগন্ত বিস্তৃত মাঠে হলুদ ধানের শীষ চকচকিয়ে উঠেছে সাড়া হাওর জুড়ে । ফলে হাওরের পাড়ে পাড়ে এখন ধান কাটা ও মাড়াইয়ের খলায় চলছে মহা উৎস। দ্রুত গতিতে কীভাবে ধান কেটে ঘরে আনবেন তা নিয়ে ব্যস্ত কৃষকরা। কৃষকের ধ্যান-জ্ঞান- স্বপ্ন-  সবই এখন হাওরকে ঘিরে।
ইতোমধ্যে সুনামগঞ্জের হাওরে হাওরে শুরু হয়েছে ধান কাটার উৎসব। এই অঞ্চলে পহেলা বৈশাখ থেকে ধান কাটা এবং মাড়াই শুরু হয়ে থাকে বহুকাল আগে থেকেই। কিন্তু গত কয়েক বছর যাবত কৃষকেরা আগাম বন্যা শীলা বৃষ্টি ঘুর্নি ঝড়ের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মুখে পরতে হয় হাওরাঞ্চলের মানুষ। তাই কৃষি গবেষকদের পরিকল্পনায় আগাম ফলনশীল জাতের ধান আবাদ হওয়ায় কিছু ধান আগেই কাটা ও মাড়াই শুরু হয়। এখন হাওরজুড়ে চলছে আগাম ফলনশীল ধানের প্রতিযোগিতা । কিন্তু প্রতিনিয়ত দুশ্চিন্তায় সময় কাটাতে হয় হাওরের কৃষকদের। একের পর এক সমস্যা লেগেই আছে। কৃষকদের অভিযোগ, সবাই মুখে বলেন কৃষকদের পাশে আছেন, তবে বাস্তবতা হলো কেউ তাদের পাশে নেই।
হাওরের জেলা সুনামগঞ্জে ধান কাটার এই মৌসুমে প্রতিবছরের মতো এবারও শ্রমিকের অভাব, আগাম বন্যা, ঝড়-বৃষ্টির আশঙ্কার পাশাপাশি হাওরের গোপাট বা- ঝাঙ্গালগুলো দিয়ে যানবাহন চলাচলের ব্যবস্থা না থাকায়, কাটা ধান বহন করা নিয়ে চিন্তিত কৃষকরা। তাদের দাবি, এসব সমস্যা যদি সরকার দুর করে দেয়, তাহলে তারা চিন্তামুক্ত হয়ে হাওরের ধান নির্দিধায় ঘরে তুলতে পারবেন।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital