টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
সালথায় তান্ডব: পুরুষশূন্য সালথা নারীরা নামছে ক্ষেতের কাজে প্রায় ২২ হাজার হেক্টর পাটের ক্ষেত পরিত্যক্ত পঁচছে পিঁয়াজ

সালথায় তান্ডব: পুরুষশূন্য সালথা নারীরা নামছে ক্ষেতের কাজে প্রায় ২২ হাজার হেক্টর পাটের ক্ষেত পরিত্যক্ত পঁচছে পিঁয়াজ

ফরিদপুরের সালথা উপজেলায় গত ৫ই এপ্রিল, রাতে গুজবের সহিংসতার ঘটনায় শেষ পর্যন্ত ৭ টি মামলা হয়েছে। এসব মামলায় ৩২১ জনকে এজাহার নামিয় এবং অজ্ঞাত আরও প্রায় ৫ হাজার জনকে আসামী করা হয়েছে। পুলিশ বৃহস্পতিবার পর্যন্ত এই ঘটনায় প্রায় একশতজনে আটক করেছে পুলিশ। এরই মধ্যে ২১ এপ্রিল, ডিবি পুলিশের হাতে ফরিদপুর শহরস্হ ঝিলটুলীর বাসা থেকে আটক হয় সাবেক উপজেলা চেয়ারম্যান ওয়াহিদুজ্জামান। গ্রেফতার এরাতে উপজেলার বিভিন্ন এলাকা প্রায় পুরুষ শূন্য হয়ে পরেছে, পুরুষ শূন্য এলাকায় ফসলের মাঠসহ সব জায়গাতে কাজ করছে নারীরা। দেখলে মনে এ যেন পাহাড়ি এলাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, সালথা উপজেলায় চাষ যোগ্য আবাদী জমি রয়েছে প্রায় ১৪ হাজার হেক্টর। এই জমিতে পিঁয়াজ উওোলন শেষে শুরু হয় পাটের আবাদ। গত ৫ এপ্রিল পর্যন্ত আগের দিন পর্যন্ত উল্লেখিত পরিমান জমির অর্ধেক পরিমান পিঁয়াজ উওোলন করা হয়েছে বাধ বাকি ক্ষেতে। এ তথ্য উক্ত এলাকার নারীদের। এই জমিতে এখন পাট তিল, তীশি ঢেঁড়স ও চিনাবাদাম উস্হা বিভিন্ন অর্থকরী ফসল উৎপাদন ভরা মৌসুম এখন। ঠিক সময় একটি তান্তবের ঘটনায় ৭ টি মামলার আসমাী হওয়ার ভয়ে পুরুষ শূন্য পুরো সালথা এলাকা। জমির ফসল বাচাঁতে বৃদ্ব মা, বিবাহযোগ্য মেয়ে নতুন বউ, স্কুল কলেজ পড়ুয়া সকল নারীরা অসহায় ক্ষেতের ফসল তুলতে মাঠে নামছে রোজা রেখেই। এছাড়াও নিত্যপ্রয়োজনীয় জিনিস বাজার ঘাট সহ অন্যান্য কাজ সম্পন্ন করার জন্য বাজারে ছু্টছেন নারীরা। সালথারও পরিনত হয়েছে বউ বাজারে। যে কাজ গুলো সাধারণত পুরুষ লোকগুলো করতো পুরুষ মানুষ না থাকায় সেই কাজ এখন নারীরাই নিরুপায় হয়ে করতে বাধ্য হচ্ছেন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে পুরুষ মানুষ না থাকায় বৃদ্ধ বৃদ্বা আবাল বনিতা শিশু কিশোরী নারীরাই সর্বত্রই কাজ করে যাচ্ছে। মাঠে কাজ করছে এমন বেশ কয়েকজন নারীর সাথে কথা হয়, সালথা এলাকার এক বয়স্কা নারী জানায়, তার স্বামী বয়স্ক মানুষ, চোখে কম দেখে, এই ঘটনার সাথে কোন ভাবেই তিনি জড়িত নহে, তারপরেও তিনি ভয়ে বাড়িতে নেই, বাড়িতে কোন পুরুষ মানুষ না থাকায় মাঠে নিরানী দিচ্ছি আর কু করবো বাপু। , সরকারের কাছে অনুরোধ নিরাপরাধ ব্যাক্তিরা যেন কোন শাস্তি না পায়, যারা অন্যায় করেছে তাদের কঠিন শাস্তি দেওয়া হয়। নটখোলা এলাকায় জমিতে সেচ দেওয়ার সময় জনৈক নারীর সাথে কথা হলে তিনি জানায়, বাড়িতে কোন পুরুষ মানুষ নাই, জমির ফসল বাচাঁতে মেশিন চালু করে তিনি নিজেই পানি দিচ্ছেন। ফুকরা গ্রামের এক নারী বলেন কি করবো পুরুষ মানুষ বাড়িতে নাই, কাজের জন্য কোন লোকও নাই তাই নিজেই কাজ করছি, আমরা এই অভিসাপ থেকে মুক্তি চাই। সালথা উপ -সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুল বারী জানান, সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে পাট চাষ হচ্ছে, বর্তমানে পাটের আগাছা দমন ও সেচ খুবিই জরুরী, যদি ঠিক মত আগাছা দমন ও সেচ না দেওয়া হয় তাহলে আশানুরুপ পাট উৎপাদন হবে না। এখন পাটের যদি ক্ষতি হয় তা পুষিয়ে উঠা সম্ভব নয়।

উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস বলেন, উপজেলায় প্রায় ২০/২২ হাজার হেক্টর চাষ যোগ্য আবাদী জমি রয়েছে। এর মধ্যে সব জায়গাতে পাট ও অল্প পরিমানে কিছু বোরো ধান রয়েছে, মাঠের ৮০ ভাগ ধান পাকলেই তাদের তা কর্তনের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে, যদি কাল বৈশাখি ঝড় হয় তবে সব ধান নষ্ট হয়ে যেতে পারে। , তাছাড়া বর্তমানে এলাকার প্রধান অর্থকরি ফসল পাটের আগাছা ও সেচ ঠিকমত দেওয়া না হয় তাহলে কৃষি প্রধান এলাকার অপুরনীয় ক্ষতি হবে। সালথা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসিকুজ্জামান বলেন, গুজব ছড়িয়ে তান্ডবের ঘটনায় এ পর্যন্ত ৬টি মামলা হয়েছে, ৩২১ জন এজাহার নামিয় এবং অজ্ঞাত আরও প্রায় ৫ হাজার জন কে আসামী করা হয়েছে, এঘটনায় বৃহস্পতিবার পর্যন্ত এজাহার নামিয় বহু আসমাী সহ প্রায় একশত জনকে আটক করা হয়েছে।

এই ঘটনায় অন্যাদের আটকের জন্য পুলিশের অভিযান অব্যাহত রয়েছে, প্রসঙ্গত, গত ৫ই এপ্রিল সোমবার উত্তেজিত জনতা উপজেলা পরিষদ ভবন, উপজেলা ভূমি অফিস, উপজেলায় পরিষদ চত্তরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুড়াল, গাছপালা, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়ি, সহকারী কমিশনারের গাড়ি, মোটরসাইকেল, উপজেলার সামনে অবস্থিত পেট্রোল পাম্প, সালথা থানা ও কর্মকর্তাদের বাসভবনসহ বেশ কিছু স্থাপনা ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital