টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
এশিয়ান সায়েন্টিস্ট ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশি

এশিয়ান সায়েন্টিস্ট ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশি

সিঙ্গাপুর থেকে ইংরেজি ভাষায় প্রকাশিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন এশিয়ান সায়েন্টিস্ট। তিনজন বাংলাদেশী গবেষক এবার ‘এশিয়ান সায়েন্টিস্ট ১০০’ তালিকায় স্থান পেয়েছেন।

তারা হলেন- ড. ফেরদৌসী কাদরি, ড. সামিয়া সাবরিনা এবং ডা. সালমা সুলতানা। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সংক্রামক ব্যাধি বিভাগের সিনিয়র বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরি। ড. সামিয়া সাবরিনা হলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক। আর ডা. সালমা সুলতানা হলেন বাংলাদেশের প্রথম বেসরকারি প্রাণি চিকিৎসা কেন্দ্র ‘মডেল লাইভস্টক ইনস্টিটিউটের’ প্রতিষ্ঠাতা ও পরিচালক।

এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইটে বলা হয়েছে, এবার ষষ্ঠবারের মতো এ তালিকা করা হয়েছে। বাংলাদেশ ছাড়াও চীন, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, হংকং, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামের বিজ্ঞানীরা এ তালিকায় বেশি এসেছেন।

এই বিজ্ঞানীরা সংকটময় এই সময়ে মলিকুলার ইমেজিং থেকে কোয়ান্টাম কম্পিউটিং পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে গবেষণায় অনন্য ভূমিকা রেখেছেন। জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে কোভিড–১৯–এর মতো এ বছরের গুরুত্বপূর্ণ সমস্যা মোকাবিলায় ভূমিকা রাখা গবেষক ও উদ্ভাবকদের এবার বেছে নেওয়া হয়েছে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital