টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে যে ৫ খাবারে

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে যে ৫ খাবারে

প্রতিনিয়ত অনিয়ম আর ব্যস্ত জীবনযাত্রার কারণে আমাদের শরীরে অজান্তেই বাসা বাঁধছে হার্ট অ্যাটাকের মত নানা সমস্যা। হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা বেড়েই চলেছে দিনের পর দিন। প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাকের মূল কারণ বয়স, অতিরিক্ত মেদ, উচ্চ কোলেস্টোরলের সমস্যা, উচ্চ রক্তচাপ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ ইত্যাদি।

তবে আমাদের খাবারের তালিকায় এমন কিছু খাবার যুক্ত করতে হবে যা নিয়মিত খেলে সুস্থ থাকবে হৃদযন্ত্র। ফলে অনেকটাই কমে যাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি। চলুন জেনে নেই এমন কিছু খাবার সর্ম্পকে।

খেজুর

আমরা সবাই জানি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল রয়েছে খেজুরে যা রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফলে আমাদের হৃদযন্ত্র থাকে সুস্থ।

হলুদ

আর্টারিতে রক্ত জমাট বাঁধতে দেয় না হলুদে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান। যা ফলে অনেকটাই কমে যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে।

বেদানা

এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল নামের অ্যান্টিঅক্সিড্যান্ট যা ভাল রাখতে সাহায্য করে আর্টারির স্বাস্থ্য। এতে তমে যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি।

গ্রিন টি

রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে গ্রিন টি। দিনে অন্ততপক্ষে ২ কাপ গ্রিন টি খেতে পারলে বেশ উপকার মিলবে।

ব্রকোলি

প্রচুর পরিমাণে ভিটামিন-কে রয়েছে ব্রকোলিতে। যা সাহায্য করে আর্টারির কর্মক্ষমতা বাড়াতে। এছাড়াও ব্রকোলিতে থাকা ফাইবার রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

সূত্র: জি নিউজ

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital