টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
এবার জেএসসি পরীক্ষা নিয়ে শঙ্কা

এবার জেএসসি পরীক্ষা নিয়ে শঙ্কা

মহামারি করোনার কারণে এবারও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নাও হতে পারে। তবে এখনো এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

ইতিমধ্যে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা হচ্ছে না বলে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বলেন, নভেম্বরে নেয়া হয় জেএসসি-জেডিসি পরীক্ষা। অন্য বছর এ সময়ে রেজিস্ট্রেশন, ফরম পূরণসহ আনুষঙ্গিক কাজ করা হয়। প্রশ্নপত্র তৈরি ও মুদ্রণকাজ শুরু হয়। চলতি বছর এ নিয়ে মন্ত্রণালয়ের কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

তিনি বলেন, যতটুকু ধারণা এবারও সম্ভবত হবে না পরীক্ষাটি। এ নিয়ে প্রস্তুতি বলতে রেজিস্ট্রেশন করে রাখা হয়েছে মাত্র। এছাড়া অন্য কোনো প্রস্তুতি এখনো শুরু করা হয়নি। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ২৬ মে সংবাদ সম্মেলনে এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি বলে জানিয়েছিলেন। তিনি বলেন, পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হলে নেওয়া হবে। না হলে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে।

এদিকে পিইসি পরীক্ষা না নিয়ে এর পরিবর্তে ‘বাড়ির কাজ’ দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে নতুন শ্রেণিতে তোলা হবে। তবে অটোপাস দেয়া হবে না। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে সম্মতি পেলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital