টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
পাবনার চাটমোহরে ডিঙ্গি নৌকা তৈরি ব্যস্ত সময় পার করছে কারিগর ও মাঝিরা

পাবনার চাটমোহরে ডিঙ্গি নৌকা তৈরি ব্যস্ত সময় পার করছে কারিগর ও মাঝিরা

বর্ষার আগমনকে ঘিরে পাবনার চাটমোহর উপজেলার বিভিন্ন নদ-নদী বিলে বাড়ছে পানি। বর্তমানে উপজেলার নৌকার কারিগরদের মহাব্যস্ততা, বিভিন্ন পাড়া মহল্লায় তৈরি হচ্ছে নৌকা। পানি আরেকটু বেশি হলে আরো কদর বাড়বে এসব নৌকার। তাই বসে নেই নৌকা তৈরির কারিগররা। চলছে নৌকা তৈরি ও মেরামতের ধুম।

গ্রাম এলাকায় মৌসুমি ডিঙ্গি নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে মাঝি ও কারিগররা। নৌকা তৈরির এমন দৃশ্য চোখে পরবে, উপজেলার বিভিন্ন বাজার ও গ্রামে। চাটমোহরের বিভিন্ন বিলে মাছ ধরা, এক গ্রাম থেকে আরেক গ্রামে যাতায়াতের জন্য ব্যবহার করা হয় ছোট ডিঙ্গি নৌকা। নদীতে নতুন পানি আসার সাথে সাথে বিল অঞ্চলে ধুম পড়েছে। চলছে নতুন নৌকা বানানোর তোর-জোর।

জেলে সম্প্রদায়ের লোকেরাও এখন নৌকার পাশাপাশি ব্যাস্ত সময় পার করছে জাল বুনানোর কাজে। নতুন নৌকা আর জাল দিয়ে মাছ ধরতে নামবেন জেলেরা। তাই তো নৌকায় যেন জেলেদের আশা আকাঙ্খা আর সংসার চালানোর একমাত্র হাতিয়ার।

চাটমোহর উপজেলার হান্ডিয়াল গ্রামের নৌকা তৈরির কারিগর জয়নাল বলেন, এখন ব্যস্ত থাকতে হচ্ছে, জেলেদের মাছ ধরার নৌকা বানানোর কাজে। চাহিদা মোতাবেক ছোট, বড় বিভিন্ন রকম নৌকা বানানো হয়। নৌকাগুলো আকার ভেদে ৬ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হয়। হান্ডিয়াল মিস্ত্রিরিপাড়ার শ্রী শংকর সুত্রধর বলেন, আমি ছোট থেকেই নৌকা তৈরির কাছে জড়িত। আগে ভালো ভালো কাঠ দিয়ে নৌকা তৈরি করা হতো। এখন শিমুল, আম, কড়ই, বাবলা দিয়েই বেশি নৌকা তৈরি করা হয়। নৌকা তৈরিতে কাঠ ছাড়াও মাটিয়া তৈল, আলকাতরা, তারকাঁটা, গজাল, পাতাম ইত্যাদি লাগে,যা নৌকাকে দীর্ঘদিন টেকসই রাখে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital