টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারালো আয়ারল্যান্ড

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারালো আয়ারল্যান্ড

প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে হারালো আয়ারল্যান্ড। প্রোটিয়াদের বিপক্ষে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে এটি প্রথম জয় আইরিশদের। এই জয়ে ওয়ানডে সুপার লিগের শীর্ষ পাঁচে উঠে এলো আয়ারল্যান্ড।

ডাবলিনে মঙ্গলবার (১৩ জুলাই) দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল আইরিশরা। প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বৃষ্টি বাধায়। দ্বিতীয় ম্যাচে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ২৯০ রান করে আয়ারল্যান্ড। জবাবে খেলতে নেমে আড়াইশ রান (২৪৭) করার আগেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা

পল স্টার্লিং ও বালবার্নির ব্যাটে দারুণ শুরু পায় প্রথমে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড। দুই ওপেনার পার করে দেন পাওয়ার প্লে। তাদের জুটি পঞ্চাশ ছাড়িয়ে এগিয়ে যায় আরেকটু। ৪ চারে ২৭ রান করা স্টার্লিংকে বোল্ড করে ৬৪ রানের জুটি ভাঙেন কেশভ মহারাজ। আরেক পান্তে বালবার্নি ছিলেন অবিচল। ৫০ বলে ফিফটি তুলে নেন তিনি।

অ্যান্ডি ম্যাকব্রাইন খেলতে থাকেন দেখেশুনে। সঙ্গ দিয়ে যান অধিনায়ককে। ফিফটির পর উইকেট ধরে রাখায় মনোযোগ দেন বালবার্নিও। আরেকটি পঞ্চাশ রানের জুটি পায় স্বাগতিকরা। তাবরাইজ শামসিকে পরপর দুই বলে চার মেরে ডানা মেলার আভাস দিয়েছিলেন ম্যাকব্রাইন। কিন্তু তাকে পরের বলেই এলবিডব্লিউ করে দেন দক্ষিণ আফ্রিকার রিস্ট স্পিনার।

বালবার্নি এগোতে থাকেন সেঞ্চুরির দিকে। নব্বইয়ের ঘরে গিয়ে মহারাজকে ছক্কায় উড়িয়ে কাঙ্ক্ষিত তিন অঙ্কের আরও কাছে পৌঁছে যান তিনি। ক্যারিয়ারের ষষ্ঠ শতক স্পর্শ করেন ১১৪ বলে। এরপর টিকতে পারেননি বেশিক্ষণ। পরের ওভারেই কাগিসো রাবাদার ফুলটসে মিড-অফে ধরা পড়েন। থামে তার ১১৭ বলে ১০২ রানের ইনিংস। অধিনায়কোচিত ইনিংসে ১০ চারের পাশে ছক্কা দুটি।

জর্জ ডকরেল ও টেক্টরের ব্যাটে রান আসতে থাকে দ্রুত। রাবাদার ওভারে দুইজনে মারেন একটি করে ছক্কা। পরে আন্দিলে ফেলুকওয়ায়োর ওভারে দুই চার ও এক ছক্কায় নেন ১৮ রান। এই জুটিতে টেক্টর ফিফটি তুলে নেন ৫৪ বলে। তার ৬৮ বলে ৪ ছক্কা ও ৬ চারে ৭৯ রানের ইনিংস থামে শেষ ওভারে। ফেলুকওয়ায়োর ওই ওভারের শেষ বলে আউট হওয়ার আগে ডকরেল ব্যাট হাতে ঝড় তুলে করেন ২৩ বলে ৪৫ রান। তাদের ৯০ রানের জুটিতে আয়ারল্যান্ডে সংগ্রহ দাঁড়ায় ২৯০ রানে।

২৯১ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় আফ্রিকা। দ্রুত ফেরেন অ্যাইডেন মার্করাম (৫) ও অধিনায়ক টেম্বা বাভুমা (১০)। তবে এক প্রাত আগলে রাখেন জান্নেমান মালান। রসি ভ্যান ডার ডুসেনের সঙ্গে তৃতীয় উইকেটের জুটিতে ১০৮ যোগ করে এনে দেন স্বস্তি। তবে এটাই শেষ।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচের ৯ বল বাকি থাকতে অল আউট হয়ে শেষ পর্যন্ত হারতে হয় আইরিশদের কাছে। ৯৬ বলে সর্বোচ্চ ৮৪ রান করেন মালান।  ৪৯ রান করেন ডুসেন। আর ডেবিড মিলারের ২৪ ছাড়া কেউ ২০ রানের ঘর পেরোতে পারেননি। আইরিশদের হয়ে মার্ক অ্যাডায়ার, জশ লিটল ও অ্যান্ডি ম্যাকব্রিন নেন ২টি করে উইকেট। আগামী বৃহস্পতিবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে লড়বে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৫০ ওভারে ২৯০/৫ (স্টার্লিং ২৭, বালবার্নি ১০২, ম্যাকব্রাইন ৩০, টেক্টর ৭৯, ডকরেল ৪৫, অ্যাডায়ার ১*; রাবাদা ১০-০-৫৮-১, নরকিয়া ১০-০-৬৪-০, ফেলুকওয়ায়ো ১০-০-৭৩-২, মহারাজ ১০-০-৫০-১, শামসি ১০-১-৪২-১)।

দক্ষিণ আফ্রিকা: ৪৮.৩ ওভারে ২৪৭ (মালান ৮৪, মারক্রাম ৫, বাভুমা ১০, ফন ডার ডাসেন ৪৯, ভেরেইনা ১৩, মিলার ২৪, ফেলুকওয়ায়ো ২, মহারাজ ১৭, রাবাদা ১৬, নরকিয়া ১০, শামসি ০*; ইয়াং ৮-০-৩৪-১, অ্যাডায়ার ৮.৩-১-৪৩-২, লিটল ১০-০-৪৫-২, সিমি ৮-০-৪৪-১, ডকরেল ৭-০-৩৭-১, ম্যাকব্রাইন ৭-০-৩৪-২)।

ফল: আয়ারল্যান্ড ৪৩ রানে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে আয়ারল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: অ্যান্ডি বালবার্নি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital