টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
পান্তা-আলু ভর্তা রেঁধে মাস্টারশেফ অস্ট্রেলিয়ায় তৃতীয় কিশোয়ার

পান্তা-আলু ভর্তা রেঁধে মাস্টারশেফ অস্ট্রেলিয়ায় তৃতীয় কিশোয়ার

নওগাঁ জেলায় এ বছর ৩ লাখ ৮০ হাজার ৪শ ৯১টি কোরবানীর পশু প্রতিপালন করা হয়েছে। জেলায় চলতি বছর চাহিদা রয়েছে ৩ লাখ পশুর। সে হিসেবে পশু উৎপাদনে নওগাঁ জেলা উদ্বৃত্ত। জেলার চাহিদা মিটিয়ে এ জেলা থেকে কোরবানীর পশু বরাবরই ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

জেলা ভারপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ হেলাল হোসেন জানিয়েছেন আসন্ন কোরবানীকে সামনে রেখে জেলার ১১টি উপজেলায় মোট ৩১ হাজার ৩শ ৪০টি খামারে এসব পশু প্রতিপালন করা হয়েছে। কোরবানীর পশুর মধ্যে রয়েছে ৯৮ হাজার ৮শ, ৮৩টি ষাড়, ৩২ হাজার ৪শ ২৯টি বলদ, ৩৬ হাজার ১শ ১৫টি গাভী, ৬ হাজার ৯শ ৬০টি মহিষ। এ ছাড়াও ছাগল রয়েছে ১ লাখ ৭৪ হাজার ৪শ ৩৭টি, ভেড়া রয়েছে ২৫ হাজার ৬৫১টি এবং অন্যান্য রয়েছে ৪২৪টি।

জেলা প্রাণীসম্পদ বিভাগের তথ্য মতে উপজেলা ভিত্তিক খামাড়, ষাড়, বলদ এবং গাভীর সংখ্য্ াহচ্ছে নওগাঁ সদর উপজেলায়৩৬৩০টি খামাড়ে ১৩ হাজার ৩শ ৮২টি ষাড়, ২ হাজার ৫শ ৯১টি বলদ ও ২ হাজার ৫শ ৭৭টি গাভী। রাননীনগর উপজেলায় ১৮৫০টি খামাড়ে ৭ হাজার ১শ ১১টি ষাড়, ৮১৪টি বলদ ও ৩ হাজার ১শ ৬৯টি গাভী। আত্রাই উপজেলায় ১১২৪৬টি খামাড়ে ৫ হাজার ৭শ ৮২টি ষাড়, ৮১৬টি বলদ ও ৯৭৪টি গাভী। বদলগাছি উপজেলায় ৩৯১৮টি খামাড়ে ৬ হাজার ২শ ৬৮টি ষাড়, ১ হাজার ৬শ বলদ ও ৩ হাজার ৬শ ৮৩টি গাভী। মহাদেবপুর উপজেলায় ১২৪০টি খামাড়ে ৮ হাজার ২শ ২৯টি ষাড়, ১ হাজার ৪শ ১৬টি বলদ ও ২ হাজার ৮টি গাভী। পতœীতল্ াউপজেলঅয় ১৮০৫টি খামাড়ে ৭ হাজার ১শ ৩৩টি ষাড়, ১ হাজার ৮শ ৩৫টি বলদ ও ২ হাজার ২শ ৫৮টি গাভী। ধামইরহাট উপজেলায় ২৪৭৮টি খামাড়ে ১১ হাজার ৯শ ৫৩টি ষাড়, ৭ হাজার ১শ ৮৭টি বলদ ও ৬ হাজার ৫শ ১৬টি গাভী। সাপাহার উপজেলায় ৩৭৯২টি খামাড়ে ৭ হাজার ১৭টি ষাড়, ৩ হাজার ৩শ ২৬টি বলদ ও ২ হাজার ৪শ ৩৮টি গাভী। পোরশা উপজেলায় ২০৫৯টি খামাড়ে ৬ হাজার ৮শ ৬৬টি ষাড়, ৩ হাজার ৯টি বলদ ও ২ হাজার ৭শ ২৭টি গাভী। নিয়ামতপুর উপজেলায় ১৫৩৭টি খামাড়ে ৬ হাজার ৪৪টি ষাড়, ১ গ=হাজার ৯শ ৫টি বলদ ও ১ হাজার ৫শ ৭৫টি গাভী এবং মান্দা উপজেলায় ৭৭৮৫টি খামাড়ে ১৮ হাজার ৭শ ৯৮টি ষাড়, ৬ হাজার ৮শ ৪০টি বলদ ও ৮ হাজার ৯৬টি গাভী।

জেলার ভারপ্রাপ্ত প্রানীসম্পদ কর্মকর্তা মোঃ হেলাল হোসেন বলেছেন দেশে লকডাউন চললেও জেলা প্রাণীসম্পদ অফিস থেকে পশু ক্রয় বিক্রয় নামে অনলাইন ভিত্তিক একটি মোবাইল মার্কেটিং ব্যবস্থ্ াচালু করা হয়েছে। এই অ্যাপে জেলার বিভিন্ন খামাড়ীদের ঠিকানা, গরুর ছবি, গরুর আনুমানিক ওজন, মূল্য ইত্যাদি উল্লেখ করে পোষ্ট দেয়া হচ্ছে। এতে মোটামুটি ভালোই সাড়া পাওয়া যাচ্ছে। প্রতিনিয়ত গরু, ছাগল, ভেড়া ইত্যাদি বিক্রি হচ্ছে।

 

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital