টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
দাঙ্গা ঠেকাতে সেনাবাহিনী নেমেছে দক্ষিণ আফ্রিকায়

দাঙ্গা ঠেকাতে সেনাবাহিনী নেমেছে দক্ষিণ আফ্রিকায়

চলমান দাঙ্গায় সহিংসতা, লুটতরাজ ঠেকাতে দেশজুড়ে সেনাবাহিনীর সদস্যদের নামিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। দাঙ্গার ষষ্ট দিন বৃহস্পতিবার দেশটির সেনাপ্রধান লে. জেনারেল লরেন্স এমভাতা বলেন, সেনাবাহিনীর সব সদস্যকে বৃহস্পতিবার ভোর থেকে নিজ নিজ ইউনিটে থেকে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। আল জাজিরা এ খবর জানায়।

দক্ষিণ আফ্রিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে সতর্ক অবস্থায় রয়েছেন সেনা সদস্যরা। জানা যায়, দক্ষিণ আফ্রিকার খোয়াজুলু-নাটাল ও গোতেঙ প্রদেশ সবচেয়ে বেশি দাঙ্গাপীড়িত। ওই দুই প্রদেশে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটেছে বেশি। সেনা সদস্যরা ওই দুই প্রদেশে বেশি মোতায়েন থাকবেন।

এর আগে গতকাল বুধবার দক্ষিণ আফ্রিকা সরকার ঘোষণা দেয় যে, আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে ঠেকাতে জরুরিভিত্তিতে প্রায় ২৫ হাজার সেনা মোতায়েন করা হবে। প্রাথমিকভাবে কিছু সেনা মোতায়েন দেওয়া হলে তা পর্যাপ্ত নয় বলে মনে করে সরকার। এ কারণে আগের চেয়ে অন্তত ১০ গুণ বেশি সেনা মোতায়েনের এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জেকব জুমার আত্মসমর্পন ও কারাবাসের জেরে গত শুক্রবার থেকে দেশটির বিভিন্ন অঞ্চলে দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে অন্তত ৭২ জন নিহত হন। গ্রেপ্তার করা হয় এক হাজারের বেশি মানুষকে। তার সমর্থকরা মনে করেন, রাজনৈতিক কারণে জুমাকে গ্রেপ্তার ও কারাগারে প্রেরণ করা হয়েছে। জুমার বিরুদ্ধে অভিযোগ, ক্ষমতায় থাকাকালে তিনি আদালত অবমাননা করেছেন।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital