টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
উজবেকিস্তান সীমান্তের কালদার জেলা পুনরুদ্ধার করল আফগান সেনাবাহিনী

উজবেকিস্তান সীমান্তের কালদার জেলা পুনরুদ্ধার করল আফগান সেনাবাহিনী

তালেবানের নিয়ন্ত্রণে নেওয়া আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বল্‌খ প্রদেশের কালদার জেলা পুনরুদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। তাজিকিস্তান ও উজবেকিস্তান সীমান্তে অবস্থিত জেলাটি। এর আগে, আফগানিস্তানের সীমান্তবর্তী শতকরা ৯০ ভাগ জেলা দখল করার দাবি করেছিল তালেবান।

কালদার জেলা পুনরুদ্ধারের খবর দিয়েছেন বল্‌খ প্রদেশের গভর্নর ফরহাদ আজিমি। তিনি নিজের ফেসবুক পেইজে  লিখেছেন, জেলাটি আফগানিস্তান প্রজাতন্ত্রের নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর নিয়ন্ত্রণে এসেছে।

এ ব্যাপারে বলখ পুলিশের মুখপাত্র আদিল শাহ আদিল বলেছেন, নিরাপত্তা বাহিনী সোমবার (২৬ জুলাই) স্থানীয় সময় দুপুর ১২টায় কালদার জেলা শহরে প্রবেশ করেছে।” তালেবান সদস্যরা শহরটি থেকে বহু দূরে পশ্চাদপসরণ করেছে বলেও তিনি জানান।

তবে তালেবান এ খবরের প্রতিক্রিয়ায় বলেছে, তারা কালদার শহরের আশপাশে সরকারি বাহিনীর হামলা প্রতিহত করে দিয়েছেন।

এ নিয়ে গত এক মাসে দুইবার কালদারের নিয়ন্ত্রণ হাতবদল হলো। জুলাই মাসের গোড়ার দিকে সরকারি সৈন্যরা কয়েক ঘণ্টার জন্য এটির নিয়ন্ত্রণ নিতে পেরেছিলেন। তবে সে ঘটনার ২০ দিন পর এবার কালদার থেকে তালেবানকে পুরোপুরি হটিয়ে দেয়া হয়েছে। উজবেকিস্তানের সঙ্গে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ স্থলবন্দর ‘হিরতান’ এই জেলায় অবস্থিত বলে কৌশলগত দিক দিয়ে কালদার জেলার গুরুত্ব অপরিসীম।

সাম্প্রতিক সময়ের সহিংসতা ও যুদ্ধের ধারাবাহিকতায় তালেবান আফগানিস্তানের উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকা দখল করে নিয়েছিল। বর্তমানে বল্‌খ প্রদেশের ১৪ জেলার মধ্যে এখনও আট জেলা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। সূত্র : পার্সটুডে।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital