টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
আফগানিস্তান থেকে তুরস্কের সৈন্য প্রত্যাহার শুরু

আফগানিস্তান থেকে তুরস্কের সৈন্য প্রত্যাহার শুরু

Turkish Army

আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার শুরু করেছে তুরস্ক। বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানায় তুর্কি জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন এক টেলিভিশন সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘আফগানিস্তান থেকে ৩৬ ঘণ্টার মধ্যে প্রত্যাহার সম্পন্ন হবে। আমরাদের সৈন্যরা তাদের দায়িত্ব সাফল্যের সাথে শেষ করেছে। ‘ তিনি বলেন, ‘কাবুল বিমানবন্দর পরিচালনায় এখন বেসামরিক বিশেষজ্ঞরা সহায়তা দেবেন। আমাদের মাঠ পর্যায়ের বাস্তবতা বুঝে কাজ করতে হবে।’

এর আগে বুধবার তুর্কি কর্মকর্তারা জানান, বিদেশী বাহিনী প্রত্যাহারের পর কাবুল বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সাহায্যের জন্য তালেবান তুরস্কের কাছে আবেদন করেছে। তবে তারা আগস্টের ডেডলাইনের মধ্যেই তুর্কি সামরিক বাহিনীকে আফগানিস্তান ছেড়ে যাওয়ার জন্য জোর দাবি করছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দখলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় ১৫ আগস্ট রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবান যোদ্ধারা।

সূত্র : ডেইলি সাবাহ

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital