টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
করোনার মধ্যে বার্ড-ফ্লু আতঙ্ক ভারতে

করোনার মধ্যে বার্ড-ফ্লু আতঙ্ক ভারতে

আন্তর্জাতিক ডেস্ক

করোনার মধ্যেই ভারতের বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে বার্ড ফ্লু-র প্রকোপ। হিমাচলে এরইমধ্যে মুরগি, মাছ, ডিম বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। খবর ডয়েচে ভেলের।

সরকারিভাবে এখন পর্যন্ত ভারতের পাঁচটি জেলায় বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার খবর নিশ্চিত করা হয়েছে। সর্বশেষ সোমবার কেরালায় এ ভাইরাসের খোঁজ মিলেছে। এর ফলে দেশের বিভিন্ন রাজ্যে হাঁস-মুরগি বিক্রি বন্ধ হয়ে গেছে। সংক্রমণ যাতে মানুষের মধ্যেও ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখছে কর্তৃপক্ষ।

গত সপ্তাহে প্রথম বার্ড ফ্লু ধরা পড়ে হিমাচলের পরিযায়ী পাখিদের মধ্যে। রাজ্য সরকারের হিসেবে প্রায় এক হাজার ৭০০ পাখির মৃত্যু হয়েছে শুধু কাংড়া অঞ্চলে। এর পরই রাজ্যে মাছ, মুরগি ও হাঁস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। শুধু তাই নয়, মুরগির ডিম বিক্রিও বন্ধ করে দেওয়া হয়েছে। মৃত পাখির দেহ পাঠানো হয়েছে বরেলির পশুপালন কেন্দ্রে। সেখানে দ্বিতীয়বার পরীক্ষা করেও প্রতিটি পাখির শরীরে বার্ড ফ্লু-র জীবাণু মিলেছে।

অন্যদিকে রাজস্থান, মধ্যপ্রদেশ ও হরিয়ানায় হাঁসের শরীরে বার্ড ফ্লু-র জীবাণু মিলেছে। প্রতিটি রাজ্যেই হাঁসের মড়ক শুরু হয়েছে। রাজস্থান সরকার মালিকদের হাঁস মেরে ফেলার নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, বার্ড ফ্লু-র প্রভাব এখনও মানুষের শরীরে দেখা যায়নি। তবে বছরকয়েক আগে সে ঘটনাও ঘটেছিল। ফলে সরকার আগে থেকেই ব্যবস্থা নিয়ে রাখতে চাইছে। বিবিসি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital