টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন

করোনাভাইরাসের উৎস অনুসন্ধান করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে চীনে ঢুকতে দেওয়া হচ্ছে না। জাতিসংঘের দুই বিজ্ঞানী উহানের উদ্দেশ্যে রওনা হওয়ার পর চীনা কর্মকর্তারা তাদের দেশে প্রবেশের অনুমতি বাতিল করে বলে জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। গতকাল মঙ্গলবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে চীনের এমন আচরণে হতাশার কথা জানিয়েছেন ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, চীনকে ডব্লিউএইচওর দলটিকে সে দেশে ঢোকার অনুমতি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন সংস্থাটির প্রধান। তিনি বলেন, ‘আমি চীনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং আবারও পরিষ্কার করেছি যে, এই মিশনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক টিমের জন্য একটি অগ্রাধিকার।’

ডব্লিউএইচও প্রধান বলেন, তার সংস্থা যত দ্রুত সম্ভব মিশনটি চালুর জন্য আগ্রহী। বেইজিং-এর পক্ষ থেকেও তাকে আশ্বস্ত করা হয়েছিল যে, দ্রুততম সময়ের মধ্যে তারা বিশেষজ্ঞ দলটির জন্য অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পন্ন করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান বলেন, এখানে ভিসার একটি সমস্যা রয়েছে। বিশেষজ্ঞ দলটির একজন সদস্য এরইমধ্যে নিজ দেশে ফিরে গেছেন। অন্যজন তৃতীয় একটি দেশে ট্রানজিটের অপেক্ষায় রয়েছেন।

সাধারণভাবে এখন পর্যন্ত করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে চীনের উহান শহরকেই বিবেচনা করা হয়। মনে করা হয়, সেখানকার বন্যপ্রাণী বিক্রির একটি বাজার থেকে এ ভাইরাসের সূত্রপাত ঘটেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ভাইরাসকে চীনা ভাইরাস হিসেবেও অভিহিত করেছেন। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা নিয়ে অস্বস্তি রয়েছে বেইজিং-এর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অনেক দিন ধরেই চীনা কর্তৃপক্ষের কাছে এ তদন্তের অনুমতি চেয়ে এসেছে। তবে প্রথম দিকে অস্বীকৃতি জানিয়ে আসলেও শেষ পর্যন্ত ডব্লিউএইচও-এর সঙ্গে সমঝোতায় পৌঁছায় বেইজিং।

এরপরই গত ডিসেম্বরের মাঝামাঝি ডব্লিউএইচও জানায়, করোনার উৎস তদন্তের লক্ষ্যে ২০২১ সালে চীনের উহান শহরে যাবে ১০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি দল। তখন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিল বেইজিং। কিন্তু এখন তারা ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলটিকে দেশে ঢোকার অনুমতি দিচ্ছে না।

বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছে ডব্লিউএইচও। তারা এ নিয়ে গত বছরের জুলাই থেকে চীনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছে। কিন্তু এ ধরনের তদন্তের ব্যাপারে অনাগ্রহ দেখিয়ে আসছে চীন।

শেয়ার করুনঃ

২৯ responses to “বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে ঢুকতে দিচ্ছে না চীন”

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital