টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
না মরা পর্যন্ত গুলির নির্দেশ পুলিশের

না মরা পর্যন্ত গুলির নির্দেশ পুলিশের

মিয়ানমারের খাম্পাট শহরে গত ২৭ ফেব্রুয়ারি সামরিক শাসনবিরোধী বিক্ষোভকালে দায়িত্ব পালন করছিলেন পুলিশের ল্যান্স করপোরাল থা পেং। তার কাছে একটি সাবমেশিনগান ছিল। ছত্রভঙ্গ করতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি করতে থা পেংকে নির্দেশ দেওয়া হয়। তিনি সেই নির্দেশ পালন করতে অস্বীকৃতি জানান। রয়টার্স।

পরদিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা ২৭ বছর বয়সী থা পেংয়ের কাছে জানতে চান, তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি করতে পারবেন কি না। থা পেং গুলি করতে পারবেন না বলে জানিয়ে দেন। তারপর তিনি মিয়ানমারের পুলিশ বাহিনী থেকে পদত্যাগ করেন।

১ মার্চ বাড়ি ছাড়েন থা পেং। ছাড়েন পরিবার। তিন দিন ধরে পথ চলেন তিনি। যাতে কেউ তাকে শনাক্ত করতে না পারে কিংবা ধরতে না পারে, সে জন্য তিনি অধিকাংশ ক্ষেত্রেই রাতের বেলায় পথ চলেন। অবশেষে তিনি সীমান্ত অতিক্রম করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মিজোরাম রাজ্যে প্রবেশ করেন।

দোভাষীর মাধ্যমে গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে কথা বলেন থা পেং। নিরাপত্তার স্বার্থে তিনি তার নামের অংশবিশেষ রয়টার্সকে জানান। পেশাগত ও জাতীয় পরিচয়পত্র দেখে তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়েছে রয়টার্স।

পুলিশের চাকরি ছেড়ে সীমান্ত পাড়ি দিয়ে ভারতে প্রবেশের সিদ্ধান্ত সম্পর্কে বলতে গিয়ে থা পেং বলেন, ‘আমার সামনে আর কোনো বিকল্প ছিল না।’ থা পেং জানান, গত ২৭ ফেব্রুয়ারি তিনি ও তার ছয়জন সহকর্মী একজন জ্যেষ্ঠ কর্মকর্তার আদেশ অমান্য করেন। তিনিসহ মিয়ানমার পুলিশের অন্য যাঁরা সীমান্ত পাড়ি দিয়েছেন, তাঁদের ভাষ্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

তবে থা পেং যে বিবরণ রয়টার্সকে দিয়েছেন, মিয়ানমার পুলিশে তার অন্য সহকর্মীরা প্রায় একই ধরনের কথা ১ মার্চ মিজোরাম পুলিশকে জানিয়েছেন। মিয়ানমার পুলিশের কিছু সদস্য সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছেন বলে সম্প্রতি খবর বের হয়। ভারতীয় পুলিশের গোপন নথিতেও এ বিষয় উঠে এসেছে।

মিজোরাম পুলিশের কর্মকর্তারা এই গোপন নথি লিখেছেন। নথিতে মিয়ানমার থেকে পালিয়ে আসা চার ব্যক্তির বিষয়ে তথ্য দেখতে পেয়েছে রয়টার্স। ওই ব্যক্তিরা কেন দেশ থেকে পালিয়েছেন, তাও গোপন নথিতে লেখা রয়েছে।

মিয়ানমার থেকে পালিয়ে ভারতে আসা ব্যক্তিরা যৌথভাবে মিজোরাম পুলিশকে বলেছেন, মিয়ানমারে অসহযোগ আন্দোলনের গতি বাড়ায়, দেশটির বিভিন্ন স্থানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলায় তাদের (পুলিশ সদস্য) বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি করতে নির্দেশনা দেওয়া হয়। এমন পরিস্থিতিতে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর গুলি করার সাহস তাদের ছিল না।

মিয়ানমারের সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান করে। তারা দেশটির বেসামরিক সরকার উৎখাতের মাধ্যমে ক্ষমতা দখল করে। তারা অং সান সু চিসহ দেশটির শীর্ষ রাজনীতিকদের গ্রেপ্তার করে। একই সঙ্গে দেশটির সেনাবাহিনী মিয়ানমারে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে।

ভারতে পালিয়ে আসা পুলিশ সদস্যদের ভাষ্য সম্পর্কে মিয়ানমারের সামরিক সরকারের বক্তব্য জানার চেষ্টা করেছে রয়টার্স। তবে তারা রয়টার্সের এই অনুরোধে সাড়া দেয়নি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital