টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
যুক্তরাষ্ট্র-চীন যুদ্ধের আশঙ্কায় সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র-চীন যুদ্ধের আশঙ্কায় সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান উত্তেজনা সামরিক সংঘাতে রূপ নেয়ার আশঙ্কা করছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুং। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। রোববার লি সেইন লুংয়ের সাক্ষাৎকারটি সম্প্রচার করে বিবিসি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক বিগত কয়েক দশকের মধ্যে এখন সবচেয়ে শীতল। এই দুই দেশের মধ্যে সামরিক সংঘাতের ঝুঁকি পাঁচ বছর আগের তুলনায় অনেক বেড়ে গেছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সামরিক সংঘাতের আশঙ্কা প্রকাশ করলেও এই সাক্ষাৎকারে তিনি বলেন, এখনই সংঘাত বেধে যাবে, এমনটা মনে করেন না তিনি।

লি সেইন লুং বলেন, আমার মনে হয়, পাঁচ বছর আগের তুলনায় (যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে) সামরিক সংঘাতের আশঙ্কা এখন বেশি, তবে তা খুব বেশি নয়। তবে এভাবে চলতে থাকলে উত্তেজনা চরমে পৌঁছাবে, যা একপর্যায়ে দুই দেশকে সংঘাতের পথেই নিয়ে যাবে।

তিনি বলেন, বিপর্যয় যদি ঘটে, তাহলে এটা (সামরিক সংঘাত) অপ্রত্যাশিতভাবেই শুরু হয়ে যাবে। আর যদি উভয় পক্ষ সতর্ক থাকে, তাহলে তা কোনো দিনও ঘটবে না।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ধনী নগররাষ্ট্র সিঙ্গাপুরের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব উল্লেখযোগ্য। যুক্তরাষ্ট্র ও চীন-উভয়ের সঙ্গে দেশটির ভালো সম্পর্ক সিঙ্গাপুরে।

কাজেই এই দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েনে সিঙ্গাপুর কোন পক্ষ নেবে—এমন এক প্রশ্নের জবাবে লি সেইন লুং বলেন, সিঙ্গাপুরের পক্ষে কোনো এক পক্ষকে বেছে নেয়া সম্ভব নয়।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital