টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু: গণশিক্ষা প্রতিমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু: গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সারা দেশে করোনা পরবর্তী সময়ে প্রাথমিক স্তরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শুরু হয়েছে।

৩০ মার্চের আগেই শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকল শিক্ষক-কর্মচারীদের টিকাগ্রহণ সম্পন্ন করতে হবে। পাশাপাশি সকল শিক্ষাপ্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা করতে হবে। কক্সবাজারে মহামারি করোনা পরবর্তী প্রাথমিক বিদ্যালয়গুলো স্বাস্থ্যসম্মতভাবে খোলার প্রস্তুতি পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। এসময় প্রতিমন্ত্রী কক্সবাজারে সাহিত্যিকা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুনরায় খুলে দেয়ার প্রস্তুতি পরিদর্শন করেন।

শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থানের সময় সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুকরণ নির্দেশনা ইতোমধ্যে সারাদেশে সকল শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে। এই নির্দেশিকাটি প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং WHO, UNESCO, UNICEF, World Bank, CDC (USA) এর আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে এই নির্দেশনা প্রতিপালন করতে হবে।

জাকির হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষাকার্যক্রম পরিচালনা সরবরাহকৃত পুনরায় চালুকরণ নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করে ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের আসন বণ্টনের ব্যবস্থা করতে হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দিষ্ট সময় পর পর নিয়ম মেনে সাবান দিয়ে হাত ধোয়ার/পরিষ্কারের ব্যবস্থা করা এবং হাঁচি-কাশির শিষ্টাচার পালন করতে হবে।

এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তা সহ প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital