টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
ইরানের সঙ্গে বন্ধুত্ব করতে চান সৌদি যুবরাজ

ইরানের সঙ্গে বন্ধুত্ব করতে চান সৌদি যুবরাজ

মধ্যপ্রাচ্যের দুই চিরবৈরী দেশ সৌদি আরব এবং ইরান। তবে সেই বরফ এখন গলতে শুরু করেছে। সম্পর্ক ঠিক করার লক্ষ্যে সম্প্রতি দেশ দুটি গোপনে বৈঠকও করেছে। এবার সৌদির নেতা ও ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির ইঙ্গিত দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে তিনি ভালো সম্পর্ক চান। আলজাজিরা।

সৌদি আরব হল সুন্নি মুসলিমপ্রধান দেশ। অন্যদিকে ইরান শিয়া মুসলিমপ্রধান দেশ। ধর্মীয় মতাদর্শ নিয়ে শুরু থেকেই উভয় দেশের মধ্যে একটা বিরোধ বিদ্যমান। আঞ্চলিক প্রভাব বিস্তারে দীর্ঘদিন ধরেই দেশ দুটি তীব্র বিরোধে জড়িয়ে রয়েছে। সৌদিতে এক শিয়া ধর্মগুরুর ফাঁসির প্রতিবাদে ২০১৬ সালে সৌদি দূতাবাসে হামলার পরই দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। ইয়েমেনসহ কয়েকটি দেশে বিপরীত পক্ষের হয়ে লড়াই ছাড়াও সৌদিতে ইরান সমর্থিত হুথিদের হামলায় তা এখন খাদের কিনারে।

গত মঙ্গলবার এক টিভি সাক্ষাৎকারে মধ্যপ্রাচ্যের ক্ষমতাধর দেশটির নেতা মোহাম্মদ বিন সালমান বলেন, ‘ইরান আমাদের প্রতিবেশী দেশ। তাদের সঙ্গে আমরা সবাই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আশা করি।’ তবে এ সময় ইরানের নেতিবাচক আচরণের কথাও বলেন তিনি। তিনি বলেন, ‘ইরানে কঠিন পরিস্থিতি তৈরি হোক তা আমরা চাই না। বরং আমরা চাই ইরানের উন্নতি ও সমৃদ্ধি হোক। ইরানে আমাদের স্বার্থ যেমন রয়েছে তেমনি সৌদিতে তাদের স্বার্থ্য রয়েছে। সম্পর্ক ঠিক থাকলে যা এ অঞ্চল ও বিশ্বকে সমৃদ্ধির দিকে এগিয়ে নেবে।’ তবে ২০১৭ সালে বিতর্কিতভাবে সৌদি আরবের ক্রাউন প্রিন্স হওয়ার পর প্রিন্স মোহাম্মদ যে মন্তব্য করেছিলেন তার গতকালের মন্তব্য সেটার সঙ্গে সাংঘর্ষিক। তখন তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিতে ‘মধ্যপ্রাচ্যের নয়া হিটলার’ বলে মন্তব্য করেছিলেন।

একাধিকবার ইরানের কড়া সমালোচনা করা যুবরাজ সম্প্রতি তেহরান নিয়ে তার মনোভাব পরিবর্তন করেছেন। সবশেষ সাক্ষাতকারটি যার উদাহরণ। তবে এপ্রিলের শুরুতে বাগদাদে তেহরানের সঙ্গে সৌদির কোনো সমঝোতা হয়েছে কি না, তা নিয়ে কিছু জানাননি তিনি।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital