টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
শিক্ষকদের বেতন বাড়াতে বলছে জাতিসংঘ

শিক্ষকদের বেতন বাড়াতে বলছে জাতিসংঘ

মহামারি থেকে উত্তরণ কার্যকর করতে হলে সদস্য দেশগুলোকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা পুনর্গঠনে মনোযোগ দেয়া প্রয়োজন। এজন্য শিক্ষকদের বেতন আরও বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

রোববার রাতে এক টুইট বার্তায় আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্বজুড়ে স্কুল শিক্ষা–সংকট দিন দিন প্রকট হয়ে উঠছে। আমরা সবাই এ সমস্যার ভুক্তভোগী। মহামারির কারণে বিশ্বের ১৫ কোটি ৬০ লাখ স্কুলগামী শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে প্রায় ২ কোটি ৫০ লাখ সম্ভবত আর কখনো স্কুলে ফিরবে না।

এরই মধ্যে বিশ্বজুড়ে স্কুলভিত্তিক শিক্ষাব্যবস্থার ব্যাপক ক্ষতি হওয়ায় উদ্বেগ জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আন্তোনিও গুতেরেস আরও বলেন, করোনার কারণে দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাচ্ছে না শিক্ষার্থীরা। স্কুলভিত্তিক শিক্ষাব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এ সময়। তবে এরই মধ্য কয়েকটি দেশ স্কুল খুলে দিয়েছে। কোনো কোনো দেশ দেয়ার পরিকল্পনা করছে। বিকল্প উপায়ে শিক্ষার্থীদের বইয়ে মনোযোগ রাখার নানা চেষ্টা করা হচ্ছে।

এর আগে সুইজারল্যান্ডের জেনেভায় গত মঙ্গলবার জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেছেন, এভাবে (স্কুল বন্ধ) চলতে পারে না। বিভিন্ন দেশের সরকার কোভিড-১৯ সংকট মোকাবিলা ও এ রোগের বিস্তার যতটা সম্ভব কমিয়ে রাখার জন্য নানা পদক্ষেপ নিয়েছে। বিষয়টি তিনি মানেনও বলে জানান। তা সত্ত্বেও সব কিছুর মধ্যে সবার শেষে স্কুল বন্ধ করা উচিত। আর সবকিছুর আগে স্কুল খুলে দেয়া উচিত।

জেমস এল্ডার বলেন, সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেয়া পর্যন্ত স্কুল খোলার জন্য অপেক্ষা করা উচিত না। করোনা মহামারিতে অর্থনৈতিক কঠিন অবস্থা সত্ত্বেও সরকারগুলোকে তাদের শিক্ষাবিষয়ক বাজেট সুরক্ষিত রাখারও আহ্বান জানান তিনি।

এর আগে গত ১২ জুলাই ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর ও ইউনেসকোর মহাপরিচালক অড্রে অ্যাজুল যৌথ বিবৃতিতে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ১৮ মাস পেরিয়ে গেছে। লাখ লাখ শিশুর পড়াশোনা ব্যাহত হচ্ছে। তারা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার আহ্বান জানান।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital