টিভি ব্রেকিংঃ
ঝিনুক টিভির পক্ষথেকে সকল দর্শকদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। ঝিনুক টিভি আসছে নতুন নতুন সব আয়োজন নিয়ে। পাশেই থাকুন
অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা তালেবানের

অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা তালেবানের

নানা নাটকীয়তার পর আফগানিস্তানে নতুন অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। এই সরকারের নেতৃত্ব দেবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে কাজ করবেন তালেবানের আরেক সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার। খবর আল জাজিরা, বিবিসির।

মঙ্গলবার তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন। তিনি বলেন, আমরা জানি, আমাদের দেশের মানুষ নতুন সরকারের জন্য অপেক্ষা করছে।

আফগানিস্তানের নতুন সরকারে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কাজ করবেন মোল্লা ওমরের ছেলে মোল্লা মো. ইয়াকুব। মোল্লা আব্দুল সালাম হানাফি দ্বিতীয় ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন। আর নতুন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে।

খবরে আরও বলা হয়, আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হবেন হেদায়েতুল্লাহ বদরী। এছাড়া ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী থাকবেন আমির খান মুত্তাকি।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে তালেবান। শুধু পাঞ্জশির প্রদেশ ছিল তাদের দখলের বাইরে। তালেবানের ঘোষণা অনুযায়ী, পাঞ্জশির এখন তালেবানের দখলে। আর পাঞ্জশির দখল নেয়ার ঘোষণা দেয়ার পরই মঙ্গলবার তালেবান অন্তর্বতর্তীকালীন সরকারের ঘোষণা দিলো।

আল জাজিরার সাংবাদিক চার্লস স্ট্রাটফোর্ড কাবুল থেকে বলেছেন, তালেবান যাদের নাম ঘোষণা করেছে তাদের বেশিরভাগ নামই ‘পুরাতন’। লাইনআপে অ-তালেবান সদস্যের থাকার কোনো প্রমাণ নেই। আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে চাপ ছিল যে, তালেবান সরকারে যেন অ-তালেবান সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়।

জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, এই মন্ত্রিসভা ‘ভারপ্রাপ্ত’। তারা সামনে অন্যান্য গ্রুপের নেতাদের সরকারে অন্তর্ভুক্ত করার চেষ্টা করবেন।

শেয়ার করুনঃ

Comments are closed.

© All rights reserved © 2020 | jhenuktv.com
Developed BY POS Digital